ঢাকা, শুক্রবার, ১০ মে ২০২৪, ৯:২৩ পূর্বাহ্ন

  • আব্দুল্লাহ মামুন
  • আন্তর্জাতিক
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ৯:০৯ পূর্বাহ্ন

india-electionতীব্র দাবদাহের মাঝেই ভারতজুড়ে শুরু হয়েছে অষ্টাদশতম লোকসভা নির্বাচন। পশ্চিমবঙ্গেও তার ব্যতিক্রম নয়। প্রথম ধাপে আজ রাজ্যের তিনটি লোকসভা আসন: কোচবিহার, জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে আজ ভোটগ্রহণ হয়েছে।

তবে পশ্চিমবঙ্গের পঞ্চায়েত-জেলা পরিষদ এবং পুরসভা নির্বাচনের মতো লোকসভা নির্বাচনেও বিক্ষিপ্ত সংঘর্ষের ঘটনা ঘটেছে। সবচেয়ে বেশি সংঘর্ষ হয়েছে বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিকের জেলা কোচবিহারে। ভোটকেন্দ্র জ্যাম, জাল ভোট দেওয়া, ভোট লুট, বোমা উদ্ধার সহ একাধিক অভিযোগ উঠেছে এ জেলায়। এছাড়াও বিজেপি কর্মী ও সমর্থকদের বাড়িঘর ভাঙচুরের অভিযোগ উঠেছে তৃণমূল কংগ্রেসের কর্মী-সমর্থকদের বিরুদ্ধে।

কেন্দ্রের ক্ষমতাসীন দল বিজেপির দাবি; কোচবিহারের গিরিয়াকুটিতে বেছে বেছে তাদের সমর্থকদের বাড়ি চিহ্নিত করা হচ্ছে। পরে বাঁশ-লাঠি-লোহার রড নিয়ে হামলা চালানো হচ্ছে।

এমনকি সংঘর্ষ থেকে বাদ যাননি সাধারণ ভোটাররাও। শীতলকুচিতে দুর্বৃত্তের হামলায় এক ভোটার তাঁর ডান চোখে আঘাতপ্রাপ্ত হন। পরে হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। এছাড়াও জেলার দিনহাটা থানার অন্তর্গত ভেটাগুড়ির তৃণমূল কংগ্রেস ব্লক সভাপতিকে হাঁসুয়া দিয়ে কুপিয়ে আহত করার অভিযোগ উঠেছে বিজেপির কর্মী-সমর্থকদের বিরুদ্ধে।

এছাড়াও পোলিং এজেন্টদের বের করে দেওয়া, ভোটকেন্দ্রে ঢুকতে বাধা, মারধর এমনকি এজেন্টদের বাড়ির সামনে বোমা রেখে আসার মতো ভয়ঙ্কর অভিযোগের খবর পাওয়া গেছে। এদিন ভোটে হিংসার প্রতিবাদে গ্রামবাসীদের বিক্ষোভে তোপের মুখে পড়েন পশ্চিমবঙ্গ সরকারের উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী ও তৃণমূল কংগ্রেস বিধায়ক উদয়ন গুহ।

অন্যদিকে জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের শিলিগুড়িতে বিভিন্ন বুথে দেদারসে জাল ভোট দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূল কংগ্রেসের বিরুদ্ধে। জেলার ডাবগ্রাম-ফুলবাড়িতে বিজেপি বিধায়িকা শিখা চট্টোপাধ্যায়ের বিরুদ্ধে বেশ কয়েকজন বহিরাগত নিয়ে জোর করে বুথে ঢুকে বিশৃঙ্খলা সৃষ্টির অভিযোগ করেছে তৃণমূল কংগ্রেস।

এদিকে জেলার ধূপগুড়িতে হিটস্ট্রোকে আক্রান্ত হয়ে এক সিপিএম নেতার মৃত্যু হয়েছে। ধূপগুড়ি ব্লকের বিনয় সাহা মোড় এলাকায় ১৫/১২৪ নম্বর বুথের বাইরে থাকা সিপিএমের অস্থায়ী ক্যাম্পে বসে ছিলেন ৫৮ বছর বয়সী নেতা প্রদীপ দাস। হঠাৎ করে প্রচণ্ড গরমে অসুস্থ হয়ে পড়লে দলীয় কর্মী-সমর্থকেরা তাকে দ্রুত উদ্ধার করে ধূপগুড়ি মহকুমা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাঁকে মৃত‌ ঘোষণা করেন।

অন্যদিকে আলিপুরদুয়ারে তুলসীপাড়া চা বাগান এলাকার ৪টি ভোটকেন্দ্রে নিজ দলের এজেন্টদের বসতে না দেওয়ার অভিযোগ করেছেন বিজেপি প্রার্থী মনোজ টিগ্গা‌।

নির্বাচন চলাকালীন ভারতের জাতীয় নির্বাচন কমিশনের কাছে পশ্চিমবঙ্গের এই তিন কেন্দ্র থেকে ৩৮৩টি অভিযোগ দায়ের হয়েছে। তার মধ্যে সবচেয়ে বেশি কোচবিহার থেকে ১৭২টি, আলিপুরদুয়ার থেকে ১৩৫টি ও জলপাইগুড়ি থেকে ৭৬টি অভিযোগ দায়ের করা হয়।

পশ্চিমবঙ্গের এই তিন কেন্দ্রে বিশৃঙ্খলার বিষয়ে রাজ্যপাল সিভি আনন্দ বোস বলেছেন, নির্বাচনী বিশৃঙ্খলা রোখার দায়িত্ব কমিশনের। আমার বিশ্বাস, বিশৃঙ্খলা ঠেকাতে নির্বাচন কমিশন সব ধরনের ব্যবস্থা নেবে।

ভারতীয় নির্বাচন কমিশনের তথ্যমতে, স্থানীয় সময় সন্ধ্যা ৬টা পর্যন্ত কোচবিহারে ৭৭.৭৩ শতাংশ, আলিপুরদুয়ারে ৭৫.৫৪ শতাংশ ও জলপাইগুড়িতে ৭৯.৩৩ শতাংশ ভোট পড়েছে।

" data-width="100%" data-numposts="5">