নৌকা-২২২, ধানের শীষ-৪, অন্যান্য ২৫

votশেষ হলো একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। সকাল ৮টা থেকে দেশের ৩০০ আসনের মধ্যে ২৯৯টি আসনে ভোটগ্রহণ শুরু হয়। বিকেল ৪টা পর্যন্ত একটানা চলে ভোটগ্রহণ। সারাদেশে বিচ্ছিন্ন কিছু ঘটনা ছাড়া শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ শেষ হয়েছে। নানা কারণে ২২ টি কেন্দ্রের ভোটগ্রহণ স্থগিত ঘোষণা করা হয়েছে।

বিকেল ৪টা থেকে ভোটগণনা শুরু হয়। এরপর শুরু হয়েছে ফলাফল ঘোষণা। বেসরকারীভাবে এখন পর্যন্ত প্রাপ্ত ২৪৭ আসনের ফলাফল:

একনজরে কে কত ভোটে জয়ী:

রংপুর বিভাগ

পঞ্চগড়-১

পঞ্চগড়-২

ঠাকুরগাঁও-১- এই আসনে রমেশ চন্দ্র সেন`র নৌকা প্রতিক পেয়েছে ২ লাখ ২৪ হাজার ৭৮০ ভোট। বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ধানের শীষ প্রতিক পেয়েছে ১ লাখ ২৫ হাজার ৯০৯ ভোট।

ঠাকুরগাঁও-২

ঠাকুরগাঁও-৩

ঠাকুরগাঁও-৩ ধানের শীষের প্রার্থী জাহিদুল রহমান বেসরকারি ভাবে বিজয়ী হয়েছেন। আসনটিতে ধানের শীষের প্রার্থী জাহিদুর রহমান ৮৭ হাজার ১শ ৬৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ইমদাদুল হক মোটর গাড়ি প্রতীকে ৮৪ হাজার ১শ ৯ ভোট পেয়েছেন এবং আওয়ামী লীগের মনোনীত প্রার্থী ইসাসিন আলী নৌকা প্রতীকে ৩৭ হাজার ৭শত ৯ ভোট পেয়েছেন।

দিনাজপুর-১

দিনাজপুর-২

দিনাজপুর-৩

দিনাজপুর-৪

দিনাজপুর-৫

দিনাজপুর-৬

নীলফামারী-১ আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মোতাহার হোসেন বেসরকারি ভাবে সংসদ সদস্য হিসেবে বিজয়ী হয়েছেন। তিনি মোট ১৩২ কেন্দ্রে ভোট পেয়েছেন ২,৬৪,১১২। অন্যদিকে, তার নিকটতম বিএনপি প্রার্থী হাসান রাজিব প্রধান শীষ প্রতীক নিয়ে ভোট পেয়েছেন ১১,০০,৩ ভোট।

নীলফামারী-২- বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের নৌকার প্রার্থী আসাদুজ্জামান নূর। তিনি ভোট পেয়েছেন এক লাখ ৭৭ হাজার ৬৫৭টি। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রতীকে মনিরুজ্জামান মন্টু পেয়েছেন ৭৯ হাজার ৪৮৪টি।

নীলফামারী-৩

নীলফামারী-৪ আসনে বিজয়ী হয়েছেন মহাজোট প্রার্থী জাতীয় পার্টির আহসান আদেলুর রহমান। তিনি লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করে পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৯৩০ ভোট। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দোলন বাংলাদেশ এর প্রার্থী সহিদুল ইসলাম পেয়েছেন ২৭ হাজার ২৯৪ ভোট।

লালমনিরহাট-১ আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী মোতাহার হোসেন। নৌকা প্রতীক নিয়ে তিনি পেয়েছেন ২ লাখ ৬৪ হাজার ১১২ ভোট। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির হাসান রাজীব প্রধান পেয়েছেন ১১ হাজার ৩ ভোট।

লালমনিরহাট-২ আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের নুরুজ্জামান আহমেদ। তিনি পেয়েছেন ১ লাখ ৯৯ হাজার ৬৪৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী বিএনপির রোকন উদ্দীন বাবুল পেয়েছেন ৭৩ হাজার ৫৩৩ ভোট।

লালমনিরহাট-৩ আসনে বিজয়ী হয়েছেন মহাজোট প্রার্থী (লাঙ্গল প্রতীক) গোলাম মোহাম্মদ কাদের। তিনি পেয়েছেন ১ লাখ ১২ হাজার ৬৩২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির আসাদুল হাবিব দুলু পেয়েছেন ৮৯ হাজার ১১৯ ভোট।

রংপুর-১ আসনে বিপুল ভোটে বিজয়ী হয়েছেন মহাজোট সমর্থিত জাতীয় পার্টির প্রার্থী মসিউর রহমান রাঙ্গা। তিনি পেয়েছেন ২ লাখ ২২৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির শাহ রহমত উল্লাহ পেয়েছেন ৫ হাজার ২৫১ ভোট।

রংপুর-২ আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী (নৌকা) আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী। তিনি পেয়েছেন ৭৫ হাজার ১১৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির মোহাম্মদ আলী সরকার পেয়েছেন ২৬ হাজার ৮৯৩ ভোট।

রংপুর-৩ আসনে বিপুল ভোটে জয়লাভ করেছেন মহাজোট সমর্থিত জাতীয় পার্টির প্রার্থী ও দলটির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। এই আসনে লাঙ্গল প্রতীকে এরশাদ ১ লাখ ৪২ হাজার ভোট পেয়ে জয়ী হন। নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী রিটা রহমান পেয়েছেন ৫৩ হাজার ৮৯ ভোট।
রংপুর-৬ আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের শিরীন শারমিন চৌধুরী। তিনি পেয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৪২৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সাইফুল ইসলাম পেয়েছেন ২৪ হাজার ৫৩ ভোট।

রংপুর-৪

রংপুর-৫

রংপুর-৬- বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের শিরীন শারমিন চৌধুরী। তিনি পেয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৪২৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সাইফুল ইসলাম পেয়েছেন ২৪ হাজার ৫৩ ভোট।

কুড়িগ্রাম-১ আসনে বিপুল ভোটে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী আছলাম হোসেন সওদাগর। তিনি পেয়েছেন ৯২ হাজার ৫১১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সাইফুর রহমান রানা পেয়েছেন ৫১ হাজার ভোট।

কুড়িগ্রাম-২ আসনে বিজয়ী হয়েছেন মহাজোট প্রার্থী জাতীয় পার্টির পনির উদ্দিন আহমেদ। তিনি লাঙ্গল প্রতীক নিয়ে পেয়েছেন ১ লাখ ৪৩ হাজার ২৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী বিএনপির (গণফোরাম) আমিন পেয়েছেন ৬৭ হাজার ৪৮০ ভোট।

কুড়িগ্রাম-৩ আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের এম এ মতিন। তিনি পেয়েছেন ১ লাখ ৩১ হাজার ৯০১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী বিএনপির তাসভীর উল ইসলাম পেয়েছেন ৬৯ হাজার ২১৫ ভোট।
কুড়িগ্রাম-৪ আসনে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের জাকির হোসেন। তিনি পেয়েছেন ১ লাখ ২০ হাজার ৪৭০ ভোট। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী বিএনপির আজিজুর রহমান পেয়েছেন ৩৪ হাজার ২১৭ ভোট।

কুড়িগ্রাম-৪

গাইবান্ধা-১

গাইবান্ধা-২

গাইবান্ধা-৪

গাইবান্ধা-৫

রাজশাহী বিভাগ

জয়পুরহাট-১:

জয়পুরহাট-২

বগুড়া-১ (সোনাতলা-সারিয়াকান্দি) আসনে আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক কৃষিবিদ আব্দুল মান্নান এমপি(নৌকা) ২ লাখ ৬৭ হাজার ৯৪৭ ভোটে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী সাবেক এমপি কাজী রফিকুল ইসলাম (ধানের শীষ) মার্কায় ১৬ হাজার ৬৯০ ভোট পেয়েছেন।

বগুড়া-২ (শিবগঞ্জ) আসনে মহাজোট প্রার্থী শরিফুল ইসলাম জিন্নাহ এমপি(লাঙ্গল) ১ লাখ ৭৮ হাজার ১৪২ ভোটে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঐক্যফ্রন্ট প্রার্থী নাগরিক ঐক্যর আহবায়ক মামুদুর রহমান মান্না (ধানের শীষ) পেয়েছেন ৬২ হাজার ৩৯৩ ভোট।

বগুড়া-৩ (আদমদিঘী-দুপচাঁচিয়া) মহাজোটের প্রার্থী নুরুল ইসলাম তালকদার এমপি ১ লাখ ৫৭ হাজার ১৪৭ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রাথী মাছুদা মোমিন ৫৮ হাজার ৫০০ ভোট পেয়েছেন।

বগুড়া-৪ (কাহালু-নন্দীগ্রাম) আসনে বিএনপির প্রার্থী মোশাররফ হোসেন (ধানের শীষ) ১ লাখ ৭৩ হাজার ৭৭৩ ভোটে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মহাজোট প্রার্থী রেজাউল করিম তানসেন (নৌকা) ১ লাখ ৩৬ হাজার ৮৯ ভোট পেয়েছেন।

বগুড়া-৫ আসনে আওয়ামী লীগ প্রার্থী হাবিবর রহমান (নৌকা)৩ লাখ ৩১ হাজার ৬০০ ভোটে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী গোলাম মোম্মাদ সিরাজ (ধানের শীষ) ৪৯ হাজার ৭৪০ ভোট পেয়েছেন।

বগুড়া-৬(সদর) বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীর (ধানের শীষ) ১ লাখ ৮৪ হাজার ৬৭৯ ভোটে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রার্থী মহাজোট বিরোধীদলীয় চিফ হুইপ নুরুল ইসলাম ওমর এমপি (লাঙ্গল) ৪৩ হাজার ৪৮৪ ভোট পেয়েছেন।

বগুড়া-৭ (গাবতলী-শাজাহানপুর) আসনে স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক রেজাউল করিম বাবলু (ট্রাক) ১ লাখ ৮৩ হাজার ৭৮৬ ভোটে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী ফেরদৌসী আরা খান (ডাব) ৬৫ হাজার ২৯২ ভোট পেয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জ-১

চাঁপাইনবাবগঞ্জ-২

চাঁপাইনবাবগঞ্জ-৩

নওগাঁ-১ (সাপাহার-পোরশা-নিয়ামতপুর) আসনের আওয়ামী লীগের প্রার্থী সাধন চন্দ্র মজুমদার পেয়েছেন ১ লাখ ৮৭ হাজার ৫৯২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী মোস্তাফিজুর রহমান পেয়েছেন ১ লাখ ৪১ হাজার ৩৬৪ ভোট।

নওগাঁ-২ (ধামইরহাট-পত্নীতলা) আসনের আওয়ামী লীগের প্রার্থী শহীদুজ্জামান সরকার পেয়েছেন ১ লাখ ৯৯ হাজার ৮৯৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী সামসুজ্জোহা খান পেয়েছেন ৯৯ হাজার ৯১৬ ভোট।

নওগাঁ-৩ (মহাদেবপুর-বদলগাছী) আসনের আওয়ামী লীগের প্রার্থী ছলিম উদ্দীন তরফদার পেয়েছেন ১ লাখ ৯৯ হাজার ৭৯৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী পারভেজ আরেফিন সিদ্দিকী জনি ভোট পেয়েছেন ১ লাখ ১৪২।

নওগাঁ-৪ (মান্দা) আসনে আওয়ামী লীগের প্রার্থী মুহা. ইমাজ উদ্দিন প্রামাণিক পেয়েছেন ১ লাখ ৬৬ হাজার ৪৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী আবুল হায়াত মোহাম্মদ সামসুল আলম প্রামাণিক পেয়েছেন ৪৯ হাজার ৯৭১ ভোট।

নওগাঁ-৫ (সদর) আসনে আওয়ামী লীগের প্রার্থী ব্যারিস্টার নিজাম উদ্দীন জলিল জন পেয়েছেন ১ লাখ ৫৬ হাজার ৮৭৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী জাহিদুল ইসলাম ধলু পেয়েছেন ৮৩ হাজার ৭৫৯ ভোট।

নওগাঁ-৬ (আত্রাই-রাণীনগর) আসনে আওয়ামী লীগের প্রার্থী ইসরাফিল আলম পেয়েছেন ১ লাখ ৯০ হাজার ৪২৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী আলমগীর কবীর পেয়েছেন ৪৬ হাজার ১৫৪ ভোট।

রাজশাহী-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী ওমর ফারুক চৌধুরী নৌকা প্রতীকে ২ লাখ ৫,৯৩৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের ব্যারিস্টার আমিনুল হক পেয়েছেন এক লাখ ১৫ হাজার ৭৩২ ভোট।

রাজশাহী-২ আসনে নৌকা প্রতীকে মহাজোটের প্রার্থী ফজলে হোসেন বাদশা ১ লাখ ১৫ হাজার ৪৫৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী মিজানুর রহমান মিনু পেয়েছেন ১ লাখ তিন হাজার ৩২৭ ভোট।

রাজশাহী-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী আয়েন উদ্দিন নৌকা প্রতীকে ১ লাখ ১৮ হাজার ৭১৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী শফিকুল হক মিলন পেয়েছেন ৮০ হাজার ৭১ ভোট।

রাজশাহী-৪ আসনে আওয়ামী লীগের প্রার্থী ইঞ্জিনিয়ার এনামুল হক নৌকা প্রতীকে ১ লাখ ২৪ হাজার ৯৬২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী আবু হেনা পেয়েছেন ১৪,১৬০ ভোট।

রাজশাহী-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী ডাক্তার মনসুর রহমান নৌকা প্রতীকে ১ লাখ ৯৬ হাজার ৬৩৭ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী অধ্যাপক নজরুল ইসলাম মন্ডল পেয়েছেন ২৭ হাজার ৯২৭ ভোট।

রাজশাহী-৬

নাটোর-১ আসনে আওয়ামী লীগের শহিদুল ইসলাম বকুল পেয়েছেন ২ লাখ ৪৬ হাজার০১১ ভোট এবং নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির কামরুন নাহার শিরীন পেয়েছেন ১৪ হাজার ৬১০ ভোট।

নাটোর-২ সদর আসনে আওয়ামী লীগের শফিকুল ইসলাম শিমুল পেয়েছেন ২ লাখ ৬০ হাজার ৫০৩ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সাবিনা ইয়াসমিন ছবি পেয়েছেন ১৩ হাজার ৪৫৯ ভোট।

নাটোর-৩ (সিংড়া) আসনে আওয়ামী লীগের জুনাইদ আহমেদ পলক পেয়েছেন ২ লাখ ৩০ হাজার ২৯৬ ভোট। নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির দাউদার মাহমুদ পেয়েছেন ৮৭৫০ ভোট।

নাটোর-৪ আসনে আওয়ামী লীগের আব্দুল কুদ্দুস পেয়েছেন ২ লাখ ৮৬ হাজার ২৬২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী আলাউদ্দিন মৃধা পেয়েছেন ৬ হাজার ৯২৯ ভোট।

সিরাজগঞ্জ-১

সিরাজগঞ্জ-২

সিরাজগঞ্জ-৩- ক্ষমতাসীন আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ডা. আব্দুল আজিজ বিপুল ভোটে জয় পেয়েছেন। বেসরকারি ফলাফলে দুই লাখ ৯৮ হাজার ৭৬০ ভোট পেয়েছেন তিনি। ডা. আব্দুল আজিজের নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী আব্দুল মান্নান ধানের শীষ প্রতীকে ২৪ হাজার ৬৪৫ ভোট পেয়েছেন।

সিরাজগঞ্জ-৪- আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তানভীর ইমাম বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। নৌকা প্রতীক নিয়ে তানভীর পেয়েছেন ৩ লাখ ৩ হাজার ৬৬৬ ভোট। তার প্রধান প্রতিদ্বন্দ্বী জামায়াত নেতা রফিকুল ইসলাম খান ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ২৪ হাজার ৮৯৩ ভোট।

সিরাজগঞ্জ-৫

সিরাজগঞ্জ-৬

পাবনা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী শামসুল হক টুকু নৌকা প্রতীকে মোট ১২০টি কেন্দ্রে ২ লক্ষ ৮২ হাজার ৯ শত ৯২ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঐক্যফ্রন্টের প্রার্থী অধ্যাপক আবু সাইয়িদ ধানের শীষ প্রতীকে পেয়েছেন ১৫ হাজার ৩ শত ৯১ ভোট।

পাবনা-২ আসনে ১০৩টি কেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থী আহমেদ ফিরোজ কবির নৌকা প্রতীকে ২ লক্ষ ৪২ হাজার ৬ শত ৮১ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী একেএম সেলিম রেজা হাবিব ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৫ হাজার ৩ শত ৮৩ ভোট।

পাবনা-৩ আসনে ১৭১টি কেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থী মকবুল হোসেন নৌকা প্রতীকে ৩ লক্ষ ১৯ হাজার ৯ শত ৬৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী কেএম আনোয়ারুল ইসলাম ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৫৬ হাজার ৮ শত ২০ ভোট।

পাবনা-৪ আসনে ১২৯টি কেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থী শামসুর রহমান শরিফ ডিলু নৌকা প্রতীকে ২ লক্ষ ৪৭ হাজার ৯ শত ৬৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী হাবিবুর রহমান হাবিব ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৪৮ হাজার ৩ শত ৮৩ ভোট।

পাবনা-৫ আসনে ১৪৪টি কেন্দ্রের মধ্যে ৯৭টি কেন্দ্রে আওয়ামী লীগের প্রার্থী গোলাম ফারুক প্রিন্স নৌকা প্রতীকে ২ লক্ষ ১২ হাজার ৩ শত ২৫ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঐক্যফ্রন্টের (জামায়াত) প্রার্থী অধ্যক্ষ হাফেজ মোহাঃ ইকবাল হোসাইন ধানের শীষ প্রতীকে পেয়েছেন ১৩ হাজার ৫ শত ৫১ ভোট।

খুলনা বিভাগ

মেহেরপুর-১- আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী ফরহাদ হোসেন বেসরকারি ভাবে সংসদ সদস্য হিসেবে বিজয়ী হয়েছেন। তিনি মোট ১০৬ কেন্দ্রে ভোট পেয়েছেন ১৬৯২০৪। অন্যদিকে নিকটতম বিএনপি প্রার্থী মাসুদ অরুন ধানের শীষ প্রতীক নিয়ে ভোট পেয়েছেন ১২৯৫৯ ভোট।

মেহেরপুর-২- বেসরকারিভাবে আওয়ামী লীগ প্রার্থীহিদু সাজ্জামান খোকন (নৌকা) সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। তিনি ভোট পেয়েছেন ১,৬৯,০১৪ । তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি প্রার্থী জাভেদ মাসুদ মিল্টন (ধানের শীষ) পেয়েছেন ৭৯০০ ভোট।

কুষ্টিয়া-১- বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী আ.ক.ম সরোয়ার জাহান বাদশা। নৌকা প্রতীক নিয়ে আওয়ামী লীগের প্রার্থী আ.ক.ম সরোয়ার জাহান বাদশা পেয়েছেন দুই লাখ ৭৬ হাজার ৯৭৮ ভোট। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থী ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন তিন হাজার ৪২০ ভোট।

কুষ্টিয়া-২- নৌকা প্রতীকের প্রার্থী জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। ইনু মোট ২ লাখ ৮১ হাজার ৪৫ ভোট পেয়ে প্রাথমিকভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রতীকের প্রার্থী আহসান হাবিব লিংকন ৩৬ হাজার ৭৭৪ ভোট পেয়েছেন।

কুষ্টিয়া-৩

কুষ্টিয়া-৪

চুয়াডাঙ্গা-১

চুয়াডাঙ্গা-২

ঝিনাইদহ-১- ঝিনাইদহ-১ (শৈলকুপা) আসনে আব্দুল হাই নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ২ লাখ ২১ হাজার ৬ শত ৩৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী ধানের শীষ প্রতীক নিয়ে বিএনপির এ্যাডভোকেট আসাদুজামান আসাদ পেয়েছেন ৫ হাজার ২ শত ৩৯ ভোট।

ঝিনাইদহ-২- (সদরের একাংশ-হরিণাকুন্ডু) আসনে তাহজীব আলম সিদ্দিকী সমি নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ৩ লাখ ৩৬ হাজার ২ শত ১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী হাতপাখা প্রতীক নিয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী ফখরুল ইসলাম পেয়েছেন ১৫ হাজার ৯ শত ২৭ ভোট।

ঝিনাইদহ-৩ (মহেশপুর-কোটচাঁদপুর) আসনে সফিকুল ইসলাম আজম খান চঞ্চল নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হয়েছেন। তিনি পেয়েছেন ২ লাখ ৪৫ হাজার ৯২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী জামায়াতের অধ্যাপক মতিয়ার রহমান ধানের শীষ প্রতীক নিয়ে পেয়েছেন ৩১ হাজার ৮৭ ভোট।

ঝিনাইদহ-৪ (সদরের আংশিক-কালীগঞ্জ) আসনে আনায়ারুল ইসলাম আনার নৌকা প্রতীক নিয়ে বিজয়ী হওয়ার পথে রয়েছেন। তিনি ১১৬টি কেন্দ্রের মধ্যে ৮৬ কেন্দ্রে পেয়েছেন ১ লাখ ৭৩ হাজার ২শত ৫৩ ভোট। তার নিকটতম প্রার্থী ঐক্যফ্রন্ট প্রার্থী ধানের শীর্ষ প্রতীক নিয়ে বিএনপির সাইফুল ইসলাম ফিরোজ পেয়েছেন ৭ হাজার ৮শত ৮২ ভোট।

যশোর-১ (শার্শা উপজেলা) আসনে আওয়ামী লীগ প্রার্থী শেখ আফিল উদ্দিন দুই লাখ ১১ হাজার ৪৪৩ ভোট পেয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন বিএনপির মফিকুল হাসান তৃপ্তি। তিনি পেয়েছেন ৪ হাজার ৯৮১ ভোট।

যশোর-২ (ঝিকরগাছা ও চৌগাছা উপজেলা) আসনে আওয়ামী লীগ প্রার্থী নাসির উদ্দিন তিন লাখ ২৫ হাজার ৭৯৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। ১৩ হাজার ৯৪০ ভোট পেয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন ধানের শীষ প্রতীকের প্রার্থী জামায়াত নেতা মুহাদ্দিস আবু সাঈদ।

যশোর-৩ (সদর) আসনে তিন লাখ ৬১ হাজার ৩৩৩ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী কাজী নাবিল আহমেদ। ৩১ হাজার ৭১০ ভোট পেয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন বিএনপির অনিন্দ্য ইসলাম অমিত।

যশোর-৪ আসনে ২ লাখ ৭২ হাজার ১৬৭ ভোট পেয়ে জয়ী হয়েছেন আওয়ামী লীগের প্রার্থী রণজিত কুমার রায়। ৩০ হাজার ৮৭৪ ভোট পেয়ে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন বিএনপির টিএস আইয়ুব।

যশোর-৫ (মণিরামপুর উপজেলা) আসনে দুই লাখ ৪২ হাজার ৮৫৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের স্বপন ভট্টাচার্য। ২৪ হাজার ৬২১ ভোট পেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন ধানের শীষ প্রতীকের মুফতি মোহাম্মদ ওয়াক্কাস।

যশোর-৬ (কেশবপুর উপজেলা) আসনে এক লাখ ৫৬ হাজার ৫০৬ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের ইসমাত আরা সাদেক। ৫ হাজার ৬৭৩ ভোট পেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী হয়েছেন বিএনপির আবুল হোসেন আজাদ।

মাগুরা-১- নৌকার প্রার্থী সাইফুজ্জামান শিখর ২ লাখ ৭৪ হাজার ১৩০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। রবিবার সন্ধ্যায় মাগুরা রিটার্নিং কর্মকর্তা এ ফলাফল ঘোষণা করেন। সাইফুজ্জামান শিখরের নিকটতম প্রতিদ্বন্দ্বী মনোয়ার হোসেন খান ধা‌নের শীষ প্রতীকে পেয়েছেন ১৬ হাজার ৪৬৭ ভোট।

মাগুরা-২- আওয়ামী লীগ`র মনোনীত প্রার্থী বীরেন শিকদার বেসরকারি ভাবে সংসদ সদস্য হিসেবে বিজয়ী হয়েছেন। তিনি মোট ১৩৪ কেন্দ্রে ভোট পেয়েছেন ২,৩০,১২৩। অন্যদিকে, তার নিকটতম বিএনপি প্রার্থী নিতায় রায় চৌধুরী ভোট পেয়েছেন ৫২,০০,৯ ভোট।

নড়াইল-১

নড়াইল-২- বিপুল ভোটে জয়ী হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থী বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা। নৌকা প্রতীক নিয়ে মাশরাফি পেয়েছেন ২ লাখ ৭১ হাজার ২১০ ভোট। তার প্রতিন্দ্বন্দ্বি ঐক্যফ্রন্টের মনোনীত প্রার্থী এনপিপির একাংশের চেয়ারম্যান অ্যাডভোকেট ফরিদুজ্জামান ফরহাদ (ধানের শীষ) পেয়েছেন ৭ হাজার ৮৮৩ ভোট।

বাগেরহাট-১ (ফকিরহাট, মোল্লাহাট ও চিতলমারী) আসনে আওয়ামী লীগের প্রার্থী শেখ হেলাল উদ্দিন সবকটি কেন্দ্রে সর্বমোট ২ লাখ ৫৩ হাজার ২৪১ ভোট পেয়ে বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী শেখ মাসুদ রানা পেয়েছেন মাত্র ১১ হাজার ৩৪৯ ভোট।

বাগেরহাট-২ (সদর ও কচুয়া) আসনে আওয়ামী লীগের প্রার্থী শেখ সারহান নাসের তন্ময় সবকটি কেন্দ্রে সর্বমোট ২ লাখ ২০ হাজার ৯১২ ভোট পেয়ে বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রাথী এম এ সালাম পেয়েছেন মাত্র ৪ হাজার ৫৯০ ভোট।

বাগেরহাট-৩ (রামপাল ও মোংলা) আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবিবুন নাহান তালুকদার সবকটি কেন্দ্রে সর্বমোট ১ লাখ ৮৮ হাজার ৯০৭ ভোট পেয়ে বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ঐক্যফ্রন্টের প্রার্থী জামায়াত নেতা আব্দুল ওয়াদুদ শেখ পেয়েছেন মাত্র ১৩ হাজার ৪০৮ ভোট।

বাগেরহাট-৪ (মোরেলগঞ্জ ও শরণখোলা) আসনে আওয়ামী লীগের প্রার্থী মো. মোজাম্মেল হেসেন সবকটি কেন্দ্রে সর্বমোট ২ লাখ ৪৭ হাজার ৮৬৫ ভোট পেয়ে বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ইসলামী আন্দেলনের হাতপাখা মার্কার প্রার্থী মাওলানা আব্দুল মজিদ পেয়েছেন মাত্র ২ হাজার ৩৯৫ ভোট।

খুলনা-১ আসনে (১০৭ টি কেন্দ্রে) আওয়ামী লীগের প্রার্থী পঞ্চানন বিশ্বাস ১,৭২,০৫৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির আমীর এজাজ খান পেয়েছেন ২৮,৪৩৭ ভোট।

খুলনা-২ আসনে (১৫৭টি কেন্দ্রে) আওয়ামী লীগের প্রার্থী শেখ সালাহ উদ্দিন জুয়েল ১,১২,১০০ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন । তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির নজরুল ইসলাম মঞ্জু পেয়েছেন ২৭,৩৭৯ ভোট।

খুলনা-৩ আসনে (১১৭টি কেন্দ্রে) আওয়ামী লীগের প্রার্থী আওয়ামী লীগের বেগম মন্নুজান সুফিয়ান ১,৩৪,৮০৬ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির রকিবুল ইসলাম বকুল পেয়েছেন ২৩,৬০৬ ভোট।

খুলনা-৪ আসনে (১৩১টিকেন্দ্রে) আওয়ামী লীগের প্রার্থী আবদুস সালাম মুর্শেদী ২,২৩,২১৪ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন । তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির আজিজুল বারী হেলাল পেয়েছেন ১৪,১৮৭ ভোট।

খুলনা-৫ আসনে (১৩৩টি কেন্দ্রে) আওয়ামী লীগের প্রার্থী নারায়ন চন্দ্র চন্দ-২,৩১,৭২৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের (জামায়াত) মিয়া গোলাম পরওয়ার পেয়েছেন ৩২,৯৫৯ ভোট।

খুলনা-৬, (১৪১টি কেন্দ্রে) আওয়ামী লীগের প্রার্থী আওয়ামী লীগের শেখ মোঃ আকতারুজ্জামান বাবু ২,৮৪,৩৪৯ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের (জামায়াত) আবুল কালাম আজাদ পেয়েছেন ১৯,২৫৭ ভোট।

সাতক্ষীরা-১

সাতক্ষীরা-২

সাতক্ষীরা-৩

সাতক্ষীরা-৪

বরিশাল বিভাগ

বরগুনা-১ আসনে অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ও বরগুনা-২ আসনে শওকত হাচানুর রহমান রিমন নির্বাচিত হয়েছেন। এই আসনে জেলা আওয়ামী লীগ সভাপতি ও বর্তমান সংসদ সদস্য অ্যাডভোকেট ধীরেন্দ্র দেবনাথ শম্ভু ৫ম বারের (১৯৯১, ১৯৯৬, ২০০৮, ২০১৪ ও ২০১৮) মতো নির্বাচিত হলেন। তিনি ৩ লাখ ১৭ হাজার ৬২২ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রতীকের প্রার্থী মো. মতিয়ার রহমান তালুকদার পেয়েছেন ১৫ হাজার ৮৫০ ভোট।

অন্যদিকে বরগুনা-২ (বামনা-পাথরঘাটা-বেতাগী) আসনে ৩য় বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শওকত হাচানুর রহমান রিমন। তিনি ২ লাখ ৩২৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির কেন্দ্রীয় কমিটির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন পেয়েছেন ৯ হাজার ৫১৮ ভোট।

পটুয়াখালী-১

পটুয়াখালী-২

পটুয়াখালী-৩

পটুয়াখালী-৪

ভোলা-১

ভোলা-২

ভোলা-৩

ভোলা-৪

বরিশাল-১:

বরিশাল-১ (গৌরনদী-আগৈলঝাড়) আসনে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন নৌকা প্রতীকের প্রার্থী বঙ্গবন্ধুর ভাগ্নে, বর্তমান সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি আবুল হাসানাত আব্দুল্লাহ। প্রাপ্ত ফলাফলে নৌকা প্রতীকে হাসানাত পেয়েছেন ২ লাখ ৫ হাজার ৫০২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রতীকে জহির উদ্দিন স্বপন পেয়েছেন ১ হাজার ৩০৫ ভোট।

বরিশাল-২:

বরিশাল-৩

বরিশাল-৪: বরিশাল-৪ (মেহেন্দিগঞ্জ-হিজলা) আসনে দ্বিতীয় বারের মতো বিজয়ী হয়েছেন আওয়ামী লীগের নৌকা প্রতীকের প্রার্থী পঙ্কজ নাথ। তিনি পেয়েছেন ২ লাখ ৪০ হাজার ৩৫০ ভোট। তার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের মধ্যে ঐক্য ফ্রন্টের ধানের শীষের প্রার্থী নূরুর রহমান জাহাঙ্গীর পেয়েছেন ৯ হাজার ১৯ ভোট ও ইসলামী আন্দোলনের প্রার্থী সৈয়দ মুহাম্মদ নূরুল করীম পেয়েছেন ৭ হাজার ৮৯৪ ভোট।

বরিশাল-৫

বরিশাল-৬

ঝালকাঠী-১

ঝালকাঠী-২

পিরোজপুর-১

পিরোজপুর-২

পিরোজপুর-৩- বিপুল ভোটে জয়লাভ করেছেন মহাজোট সমর্থিত জাতীয় পার্টির প্রার্থী রুস্তম আলী ফরাজী। তিনি লাঙল প্রতীকে ১ লাখ ৩৫ হাজার ৩১০ ভোট পেয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী রুহুল আমিন দুলাল পেয়েছেন ৭ হাজার ৬৮ ভোট।

ময়মনসিংহ বিভাগ

জামালপুর-১

জামালপুর-২

জামালপুর-৩

জামালপুর-৪

জামালপুর-৫

শেরপুর-১

শেরপুর-২

শেরপুর-৩

ময়মনসিংহ-১

ময়মনসিংহ-২: বেসরকারি ফলে নৌকা প্রতীকের প্রার্থী আওয়ামী লীগের বর্তমান সংসদ সদস্য শরীফ আহমেদ পুনরায় নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন দুই লাখ ৯১ হাজার ৪৭২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ধানের শীষের প্রার্থী শাহ্ শহীদ সারোয়ার পেয়েছেন ৬২,২৩৩ ভোট।

ময়মনসিংহ-৩- বেসরকারি ফলাফলে নৌকা মার্কা জয়ী হয়েছে। প্রাপ্ত ফলাফলে আওয়ামী লীগের প্রার্থী নাজিমুদ্দিন আহমেদ নৌকা প্রতিকে পেয়েছেন ১,৫৯,৪৩০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দি বিএনপি প্রার্থী ইকবাল হোসেনের ধানের শীষ প্রতীক পেয়েছেন ২৪,৯৩১ ভোট। ময়মনসিংহ-৩ আসনে মোট ভোটার ২,৩৪,৫৮৮ জন। এই আসনে মোট প্রতিদ্বন্দ্বী ছিলেন ৬ জন।

ময়মনসিংহ-৪

ময়মনসিংহ-৫

ময়মনসিংহ-৬: ময়মনসিংহ-৬ (ফুলবাড়ীয়া) আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী আলহাজ্ব মোসলেম উদ্দিন এডভোকেট ষষ্ঠবারের মতো বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। বেসরকারিভাবে প্রাপ্ত ফলাফলে নৌকা প্রতীকের প্রার্থী মোসলেম উদ্দিন পেয়েছেন ২ লাখ ৪০ হাজার ৫৮৫ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্ধী ঐক্যফ্রন্ট মনোনীত প্রকৌশলী শামছ উদ্দিন আহমদ ধানের শীষ প্রতীকে পেয়েছেন ৩২ হাজার ৩৩২ ভোট।

ময়মনসিংহ-৭

ময়মনসিংহ-৮

ময়মনসিংহ-৯: ময়মনসিংহ-৯ (নান্দাইল) আসনে মহাজোট মনোনীত প্রার্থী, জেলা কৃষকলীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল আবেদীন খান তুহিন নৌকা প্রতীক নিয়ে ২লাখ ২৭ হাজার ৪৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় ঐক্যফ্রন্ট মনোনীত প্রার্থী, জেলা বিএনপির উত্তর আহবায়ক খুররম চৌধুরী ধানের শীষ নিয়ে পেয়েছেন ২০ হাজার ৮৫৮ ভোট।

ময়মনসিংহ-১০

ময়মনসিংহ-১১

নেত্রকোনা-১

নেত্রকোনা-২

নেত্রকোনা-৩

নেত্রকোনা-৪

নেত্রকোনা-৫

ঢাকা বিভাগ

টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) আওয়ামী লীগের প্রার্থী ড. আব্দুর রাজ্জাক ২ লাখ ৭৯ হাজার ৬শ’ ৮৭ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম বিএনপি’র প্রার্থী (ধানের শীষ) সরকার শহিদ পেয়েছেন ১৬ হাজার ৪০৬ ভোট।

টাঙ্গাইল-২ (ভুঞাপুর-গোপালপুর) আওয়ামী লীগের প্রার্থী (নৌকা) তানভীর হাসান ছোট মনির ২ লাখ ৯৩ হাজার ৩৩২ পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। নিকটতম বিএনপির ধানের শীষের প্রার্থী সুলতান সালাহ উদ্দিন টুকু পেয়েছেন ১১ হাজার ১৪৯ ভোট।

টাঙ্গাইল-৩ (ঘাটাইল) আওয়ামী লীগ প্রার্থী (নৌকা) আতাউর রহমান খান ২ লাখ ৩৮ হাজার ৯শ’ ৫১ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম বিএনপি’র প্রার্থী (ধানের শীষ) লুৎফর রহমান খান আজাদ ৮ হাজার ৫৭০ ভোট পেয়েছেন।

টাঙ্গাইল-৪ (কালিহাতী) আওয়ামী লীগ প্রার্থী (নৌকা) মোহাম্মদ হাসান ইমাম খান ২ লাখ ২৪ হাজার ১২ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম ঐক্যফ্রন্ট কৃষক শ্রমিক জনতালীগের প্রার্থী (ধানের শীষ) ইঞ্জিনিয়ার লিয়াকত আলী পেয়েছেন ৩৪ হাজার ৩৮৮ ভোট।

টাঙ্গাইল-৫ (সদর) এখনো পাইনি- তবে আওয়ামী লগের প্রার্থী (নৌকার) মো. ছানোয়ার হোসেন এগিয়ে আছেন।

টাঙ্গাইল-৬ (দেলদুয়ার-নাগরপুর) আওয়ামী লীগ প্রার্থী (নৌকা) আহসানুল ইসলাম টিটু ২ লাখ ৮৫ হাজার ৩০৫ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম বিএনপি’র প্রার্থী (ধানের শীষ) এডভোকেট গৌতম চক্রবর্তী পেয়েছেন, ৪০ হাজার ৩২৪ ভোট।

টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আওয়ামী লীগ প্রার্থী (নৌকা) একাব্বর হোসেন ১ লাখ ৬৪ হাজার ৪শ’৭৬ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম বিএনপি’র প্রার্থী (ধানের শীষ) আবুল কালাম আজাদ সিদ্দিকী পেয়েছেন ৮৫ হাজার ৮০৩ ভোট।

টাঙ্গাইল-৮ (সখীপুর-বাসাইল) আওয়ামী লীগ প্রার্থী (নৌকা) এডভোকেট জোয়াহেরুল ইসলাম ২ লাখ ৮ হাজার ৩৩৪ ভোট পেয়ে বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। তার নিকটতম ঐক্যফ্রন্ট কৃষক শ্রমিক জনতা লীগের প্রার্থী (ধানের শীষ) কুড়ি সিদ্দিকী পেয়েছেন ৭২ হাজার ২১১ ভোট।

কিশোরগঞ্জ-১

কিশোরগঞ্জ-২

কিশোরগঞ্জ-৩

কিশোরগঞ্জ-৪

কিশোরগঞ্জ-৫

কিশোরগঞ্জ-৬

মানিকগঞ্জ-১

মানিকগঞ্জ-২

মানিকগঞ্জ-৩

মুন্সীগঞ্জ-১ বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন মহাজোট প্রার্থী বিকল্পধারা বাংলাদেশ পার্টির যুগ্ম মহাসচিব মাহী বি. চৌধুরী। তিনি নৌকা প্রতীক নিয়ে পেয়েছেন ২ লাখ ৮৬ হাজার ৬৬১ ভোট। অন্যদিকে তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রার্থী বিএনপির শাহ মোয়াজ্জেম হোসেন ৪৪ হাজার ৮শ’ ৮৮ ভোট।

মুন্সীগঞ্জ-২

মুন্সীগঞ্জ-৩

ঢাকা-১

ঢাকা-২

ঢাকা-৩

ঢাকা-৪

ঢাকা-৫

ঢাকা-৬

ঢাকা-৭

ঢাকা-৮

ঢাকা-৯

ঢাকা-১০

ঢাকা-১১

ঢাকা-১২

ঢাকা-১৩

ঢাকা-১৪

ঢাকা-১৫

ঢাকা-১৬

ঢাকা-১৭

ঢাকা-১৮

ঢাকা-১৯

ঢাকা-২০

গাজীপুর-১

গাজীপুর-২

গাজীপুর-৩

গাজীপুর-৪

গাজীপুর-৫

নরসিংদী-১ সদর আসনে (১৩২টি কেন্দ্রে) আওয়ামী লীগের প্রার্থী নজরুল ইসলাম হিরু ২,৭১,০৪৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কারাবন্দী বিএনপির যুগ্ম মহাসচিব খায়ুল কবির খোকন পেয়েছেন ২৪,৬৮৪ ভোট।

নরসিংদী-২ পলাশ আসনে (৮৮টি কেন্দ্রে) আওয়ামী লীগের প্রার্থী আনোয়ার আশ্রাফ খান দিলীপ ১,৭৬,৩৩৮ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন । তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান পেয়েছেন ৭,৩৬০ ভোট ।

নরসিংদী-৩ শিবপুর আসনে (৯৬টি কেন্দ্রে) আওয়ামী লীগের প্রার্থী জহিরুল হক মোহন ৯৪,০৩৫ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম মোল্লা পেয়েছেন ৫২,৮৭৬ ভোট।

নরসিংদী-৪ মনোহরদী-বেলাব আসনে (১৫৪কেন্দ্রে) আওয়ামী লীগের প্রার্থী এড.নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন ২,৬৩,৬৮০ ভোট পেয়ে বেসরকারীভাবে নিবাচিত হয়েছেন । তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির সরদার সাখাওয়াত হোসেন পেয়েছেন ২০,৪৩১ ভোট।

নরসিংদী-৫ রায়পুরা আসনে (১৬১কেন্দ্রে) আওয়ামী লীগের প্রার্থী রাজিউদ্দিন আহমেদ রাজু ২,৯৪,৪৮৪ ভোট পেয়ে বেসরকারিভাবে নিবাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির আশরাফ উদ্দিন বকুল পেয়েছেন ২০,৪৩১ ভোট।

নারায়ণগঞ্জ-১ আসনে গোলাম দস্তগীর গাজী (বীর প্রতীক) (মহা‌জোট-‌নৌকা) ভোট পেয়েছেন ২ লাখ ৩৪ হাজার ৮৫৮।

নারায়ণগঞ্জ-২ আসনে নজরুল ইসলাম বাবু (মহা‌জোট) ভোট পেয়েছেন ২ লাখ ৩৬ হাজার ৮২। ধা‌নের শীষের প্রার্থী পেয়েছেন ৫ হাজার ১৫২ ভোট।

নারায়ণগঞ্জ-৩ আসনে লিয়াকত হোসেন খোকা মহা‌জোট (লাঙ্গল) পেয়েছেন ১ লাখ ৯৭ হাজার ৭৮৫ ভোট। ধা‌নের শীষের প্রার্থী পেয়েছেন ১৮ হাজার ৪৭ ভোট।

নারায়ণগঞ্জ-৪

নারায়ণগঞ্জ-৫ আসনে একেএম সে‌লিম ওসমান মহা‌জোট (লাঙ্গল প্রতীক) পেয়েছে ২ লাখ ৮০ হাজার ৫৩৫ ভোট। ধা‌নের শীষের প্রার্থী পেয়েছেন ৫১ হাজার ৯৮৬ ভোট।

রাজবাড়ী-১

রাজবাড়ী-২

ফরিদপুর-১

ফরিদপুর-২

ফরিদপুর-৩

ফরিদপুর-৪

গোপালগঞ্জ-১ আসনে কেন্দ্রীয় আওয়ামী লীগের অপর এক প্রেসিডিয়াম সদস্য লেঃ কর্নেল (অবঃ) মুহাম্মদ ফারুক খান বিজয়ী হয়েছেন, তিনি পেয়েছেন ৯৯.৩৬% ভোট। তিনি এবারের নির্বাচনে পেয়েছেন ৩ লাখ ৩ হাজার ১৬২ ভোট। এ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী মোঃ মিজানুর রহমান ৭০২ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন। অন্যদিকে ধানের শীষের প্রার্থী জেলা বিএনপির সাবেক সভাপতি এফ ইশরফুজ্জামান জাহাঙ্গীর পেয়েছেন মাত্র ৫৭ ভোট। এবারের বিজয় নিয়ে ৫ম বারের মত এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হলেন ফারুক খান।

গোপালগঞ্জ-২ আসনে কেন্দ্রীয় আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শেখ ফজলুল করিম সেলিম জয়ী হয়েছেন, তিনি পেয়েছেন ৯৯.৩৫% ভোট। তার প্রাপ্ত মোট ভোট ২ লাখ ৮১ হাজার ৯০৯টি। এ আসনে ইসলামী আন্দোলন বাংলাদেশের প্রার্থী তসলিম সিকদার ৬০৮ ভোট পেয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছেন। আর বিএনপির প্রার্থী সিরাজুল ইসলাম সিরাজ পেয়েছেন মাত্র ২৮৬ ভোট। শেখ সেলিম এই আসন থেকে এ নিয়ে ৮ বার সংসদ সদস্য নির্বাচিত হলেন।

গোপালগঞ্জ-৩ আসন থেকে জয়ী হয়েছেন আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা, তিনি পেয়েছেন ৯৯.৪৭% ভোট। ফলাফল অনুযায়ী শেখ হাসিনা এবার নিয়ে মোট ৭ বার এ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হলেন। তার ভোট ২ লাখ ২৯ হাজার ৫৩৯ ভোট, প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী এস এম জিলানী পেয়েছেন মাত্র ১২৩ ভোট।

মাদারীপুর-১ – নৌকা প্রার্থী নূর ই আলম চৌধুরী লিটন বিজয় লাভ করেছেন। নূর ই আলম চৌধুরী লিটন (নৌকা) ২ লাখ ২৭ হাজার ৪৫৪ ভোটা পেয়ে বিজয়ী হন। তার নিকটতম প্রতিদ্বন্ধী হাতপাখা প্রতীকের মাওলানা জাফর আহম্মদ ৪৩৬, ধানের শীষ প্রতীকে সাজ্জাদ হোসেন সিদ্দিকী লাভলু ৩০৫, জহিুরুল ইসলাম মিন্টু (লাঙল) ৬৪ ও শাহনেয়াজ তোতা (গোলাপফুল) ১০৭ ভোট পেয়েছেন। আওয়ামী লীগের নূর ই আলম চৌধুরী এবারের বিজয়ের মাধ্যমে ৬ষ্ঠ বারের মতো সংসদ সদস্য নির্বাচিত হলেন।

মাদারীপুর-২

মাদারীপুর-৩

শরীয়তপুর-১

শরীয়তপুর-২

শরীয়তপুর-৩

সিলেট বিভাগ

সুনামগঞ্জ-১

সুনামগঞ্জ-২

সুনামগঞ্জ-৩

সুনামগঞ্জ-৪

সুনামগঞ্জ-৫

সিলেট-১ আসনে ১ লাখ ৭৯ হাজার ৯৮৩ ভোটের ব্যবধানে জয় পেয়েছেন নৌকা প্রতীকের ড. এ কে আব্দুল মোমেন। মোমেন পেয়েছেন ৩ লাখ ১ হাজার ২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষ প্রতীকের প্রার্থী খন্দকার আব্দুল মুক্তাদির পেয়েছেন ১ লাখ ২১ হাজার ১৯ ভোট।

সিলেট-২ আসনে জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী গণফোরাম নেতা মোকাব্বির খান উদীয়মান সূর্য প্রতীকে পেয়েছেন ৬৭ হাজার ৪২০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমান ডাব প্রতীকে পেয়েছেন ৩০ হাজার ৪৪৯ ভোট।

সিলেট-৩ আসনে প্রায় ৯৮ হাজার ভোটের ব্যবধানে বিএনপির শফি আহমদ চৌধুরীকে পরাজিত করেছেন আওয়ামী লীগের মাহমুদ উস সামাদ চৌধুরী। নৌকা প্রতীকে সামাদ পেয়েছেন ১ লাখ ৭৭ হাজার ৫০৭ ভোট, ধানের শীষে শফির ভোট ৭৯ হাজার ৮৬৫ ভোট।

সিলেট-৪ আসনে বিএনপির দিলদার হোসেন সেলিমকে ১ লাখ ৩১ হাজার ২০৪ ভোটের ব্যবধানে হারিয়েছেন আওয়ামী লীগের ইমরান আহমদ। নৌকা প্রতীকে ইমরান পেয়েছেন ২ লাখ ২৩ হাজার ৬৭৭ ভোট, ধানের শীষে সেলিম পেয়েছেন ৯২ হাজার ৪৭৩ ভোট।

সিলেট-৫ আসনে নৌকা প্রতীকে ৬৮ হাজার ২৩১ ভোটের ব্যবধানে জয় পেয়েছেন হাফিজ আহমদ মজুমদার। তিনি পেয়েছেন ২ লাখ ৭ হাজার ১৯১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের শরিক জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের উবায়দুল্লাহ ফারুক পেয়েছেন ১ লাখ ৩৮ হাজার ৯৬০ ভোট।

সিলেট-৬ আসনে ৮৭ হাজার ৯২৬ ভোটের ব্যবধানে ফের বিজয়ী হয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ১ লাখ ৯৬ হাজার ১৫ ভোট। এ আসনে ধানের শীষ প্রতীকে ফয়সল আহমদ চৌধুরী ১ লাখ ৮ হাজার ৮৯ ভোট।

মৌলভীবাজার-১

মৌলভীবাজার-২

মৌলভীবাজার-৩

মৌলভীবাজার-৪

হবিগঞ্জ-১

হবিগঞ্জ-২

হবিগঞ্জ-৩

হবিগঞ্জ-৪

ব্রাহ্মণবাড়িয়া-১

ব্রাহ্মণবাড়িয়া-২

ব্রাহ্মণবাড়িয়া-৩

ব্রাহ্মণবাড়িয়া-৪

ব্রাহ্মণবাড়িয়া-৫

ব্রাহ্মণবাড়িয়া-৬-

ব্রাহ্মণবাড়িয়া-৬- আওয়ামী লীগ প্রার্থী ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম তাজ হ্যাট্রিক জয় পেয়েছেন। নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ২ লাখ ৭৮ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী খালেক ধানের শীষ প্রতীকে পেয়েছেন ১ হাজার ৩২৯ ভোট।

কুমিল্লা-১

কুমিল্লা-২

কুমিল্লা-৩

কুমিল্লা-৪

কুমিল্লা-৫

কুমিল্লা-৬

কুমিল্লা-৭

কুমিল্লা-৮

কুমিল্লা-৯

কুমিল্লা-১০

কুমিল্লা-১১

চাঁদপুর-১

চাঁদপুর-২

চাঁদপুর-৩

চাঁদপুর-৪

চাঁদপুর-৫

ফেনী-১

ফেনী-২

ফেনী-৩

নোয়াখালী-১

নোয়াখালী-২

নোয়াখালী-৩

নোয়াখালী-৪

নোয়াখালী-৫

নোয়াখালী-৬

লক্ষ্মীপুর-১

লক্ষ্মীপুর-২

লক্ষ্মীপুর-৩

লক্ষ্মীপুর-৪

চট্টগ্রাম-১

চট্টগ্রাম-২

চট্টগ্রাম-৩

চট্টগ্রাম-৪

চট্টগ্রাম-৫

চট্টগ্রাম-৬- বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগ মনোনীত প্রার্থী এবিএম ফজলে করিম চৌধুরী। কেন্দ্রওয়ারি ফলাফলের মধ্যে ৮৪টি কেন্দ্রের মধ্যে নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ২ লাখ ৩১ হাজার ৪৪২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির জসিম সিকদার পেযেছেন ২ হাজার ৩০৭ ভোট।

চট্টগ্রাম-৭

চট্টগ্রাম-৮

চট্টগ্রাম-৯

চট্টগ্রাম-১০

চট্টগ্রাম-১১

চট্টগ্রাম-১২

চট্টগ্রাম-১৩

চট্টগ্রাম-১৪

চট্টগ্রাম-১৫

চট্টগ্রাম-১৬

কক্সবাজার-১ আসনে নৌকার প্রার্থী জাফর আলম জয়ী হয়েছেন। তিনি ভোট পেয়েছেন ২ লাখ ৭৩ হাজার ৯৮৫টি। আর তার নিকটতম প্রতিদ্বন্দ্বী ধানের শীষের প্রার্থী হাসিনা আহম্মেদ পেয়েছেন ৫৫ হাজার ৭৬০ ভোট।

কক্সবাজার-২ আসনে নৌকার প্রার্থী আশেকউল্লাহ রফিক ২ লাখ ২৯ হাজার ২৫০ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী হামিদুর রহমান আজাদ আপেল প্রতীকে পেয়েছেন ১০ হাজার ১৯ ভোট।

কক্সবাজার-৩ আসনে নৌকার প্রার্থী সাইমুম সরওয়ার ২ লাখ ২২ হাজার ৬৪৫ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী ধানের শীষের লুৎফর রহমান পেয়েছেন ৬৫ হাজার ২১৫ ভোট।

কক্সবাজার-৪ আসনে (উখিয়া-টেকনাফ) আওয়ামী লীগ প্রার্থী শাহীনা আখতার চৌধুরী বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছেন। আলোচিত সংসদ সদস্য আবদুর রহমান বদির স্ত্রী শাহীনা আখতার চৌধুরী ২ লাখ ২ হাজার ২৮২ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী প্রার্থী ধানের শীষের শাহাজান চৌধুরী পেয়েছেন ৩ হাজার ৯৫৭ ভোট।

পার্বত্য খাগড়াছড়ি

পার্বত্য রাঙ্গামাটি

পার্বত্য বান্দরবান

বাংলা ইনসাইডার